1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ইপিজেড থানার আলোচিত ও চাঞ্চল্যকর ৬ বছরের কণ্যা শিশু ধর্ষণ মামলার পলাতাক আসামি শফিকুল ইসলাম গ্রেপ্তার।  অস্ট্রেলিয়ায় পাঠানোর নামে ভুয়া ভিসা দিয়ে কোটি টাকা হাতিয়ে নিয়েছে মুকসুদপুরের সক্রিয় এক প্রতারক চক্র, প্রশাসনের হস্তক্ষেপ কামনা ভুক্তভোগীদের বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত রিক্সা চালক বাবু মোল্যার কবর জিয়ারত ও পরিবারের খোঁজ খবর নিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি দল র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে অস্ত্র হাতে নিয়ে নাশকতা সৃষ্টিকারী, চট্টগ্রামের কুখ্যাত সন্ত্রাসী,মাদক সম্রাট, গ্যাং লিডার,যুবলীগ কর্মী,কিলার ফয়সাল গ্রেপ্তার। পতেঙ্গা থানায় হামলা,ভাংচুর ও সী বীচে চাঁদাবাজীর অভিযোগে মাসুদ করিম গ্রেপ্তার। র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে হত্যা মামলার এজাহারনামীয় আসামি লক্ষ্মীপুর সদর উপজেলা যুবলীগের আহবায়ক ও কুখ্যাত মাদক ব্যবসায়ী মোঃ রাশেদ গ্রেফতার। বটিয়াঘাটা সরস্বতী মাধ্যমিক বিদ্যাপীঠে সিরাতুন্নবী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত শিবগঞ্জে স্কুল মাঠে গরু ছাগলের হাট ডিবির অভিযানে তালতলীতে ১৮০ ইয়াবা সহ আটক ১ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ রথিন বিশ্বাসের পরিবারের পাশে গোপালগঞ্জ জেলা প্রশাসক

গদখালীর ফুল বাজারে প্রধান আকর্ষণ টিউলিপ ফুল

  • আপডেট সময়ঃ রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬৬ জন দেখেছেন

কামাল হোসেন, বিশেষ  প্রতিনিধিঃ জমে উঠেছে দেশের ফুলের রাজধানী খ্যাত যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালীর ফুল বাজার।

 

প্রতি বছরের ন্যায় এ বছরও ভালোবাসা দিবস ও সহীদ দিবস উপলক্ষে, ব্যপক ফুল চাষ করেছে গদখালী এবং পানিসাড়া গ্রাম সহ ঝিকরগাছা উপজেলার প্রায় ১৭টি গ্রামের ফুল চাষিরা। এর মধ্যে গদখালী, পানিসাড়া, বল্লা, কানারআলী, ডুমরে, সিওরদা, আসিংড়ী, বাইশা উল্লেখযোগ্য।

 

আর এ বছরে ফুলের রাজ্যে ভিন্ন মাত্রা যোগ করেছে টিউলিপ ফুল। শীত প্রধান দেশের ফুল টিউলিপ এদেশে ফুটবে ভাবেনি কেউ! টিউলিপ ফুল বাংলাদেশে প্রথমে ঢাকার গাজীপুরে পরিক্ষামূলক ভাবে চাষ করা হয়, এরপরে দ্বিতীয় বারের মত, যশোরের গদখালীতে গত বছরে চাষ হয়েছিলো, তারই ধারাবাহিকতা বজায় রাখতে এবছরেও চাষ করা হয়েছে টিউলিপ। আর এই অসাধ্যকে সাধন করেছে পানিসাড়ার ফুল চাষি ইসমাইল হোসেন।

ইং সন মাস জানুয়ারী’র দ্বিতীয় সপ্তাহ থেকে তার বাগানে দোল খেতে সুরু করেছে বাহারী রঙের টিউলিপ ফুল। সারি সারি দোল খাওয়া টিউলিপের সু-ঘ্রান ও সৌন্দর্য উপভোগ করতে দূর দুরান্ত থেকে আসছে হাজার হাজার দর্শনার্থী। ফুল দেখতে আশা দর্শনার্থী বলেন, এই ফুলটি আমাদের দেশে প্রথম ফুটেছে তাই অতি আগ্রহের কারনে গদখালীতে আসা, আর এই কারনে প্রতিদিনি মানুষের ঢল নামছে ফুলের বাগান গুলোতে।

আর এই সুযোগে বাড়তি আয় করতে সক্ষম হচ্ছেন বাগান মালিকরা। বাগানে প্রবেশ করতে মাথাপিছু পর্যটকদের কাছ থেকে নেওয়া হচ্ছে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত।

 

টিউলিপ চাষের বিষয়ে ইসমাইল

হোসেন বলেন, প্রথম বার পরিক্ষামূলক ভাবে টিউলিপ চাষ করলেও এখন বানিজ্যিক ভাবে চাষ করতে চেষ্টা করছি। তবে এদেশে ফুল ফুটলেও পরবর্তীতে ফুলচাষের জন্য বাল্ব সংরক্ষণের কোন ব্যবস্থা নেই। একটা নির্দিষ্ট তাপমাত্রায় টিউলিপের বাল্ব (টিউলিপের বিজ):সংরক্ষণ করতে হয়। এটা টিউলিপ চাষের বড় সমস্য।

 

বানিজ্যিক ভাবে টিউলিপ চাষের উদ্দেশ্যে বাংলাদেশের জলবায়ুর সাথে সামঞ্জস্য রেখে টিউলিপ ফুলের জাত উদভাবন করতে গবেশনা চলছে।

ফ্লওয়ার সোসাইটির সভাপতি জনাব আব্দুর রহিম, ফুল চাষকে আরও ব্যাপকতা ও বেগবান করতে সকলকে স্ব-ভূমিকা রাখার আহবান করেন।

শেয়ার করুন

আরো দেখুন......